রবিবার, ২১ আগস্ট, ২০১১

লিনাক্স উবুন্টু এগুলা আসলে কি??


উইন্ডোজ ইউজার অনেকেই এই পোস্টের টাইটেল দেখে টিউনে ঢুকবে না।ফ্রিতে ফেলে বাঙ্গালী নাকি খড়কুটা নিতেও আপত্তি করে না কিন্তু যত আপত্তি শুধু জানালা ছেড়ে মুক্ত অপারেটিং সিস্টেম ব্যবহারের বেলায়।মুক্ত অপারেটিং সিস্টেম বলতে আমি লিনাক্সের কথা বলছি।অনেকের কাছে প্রশ্ন আসতে পারে লিনাক্স আসলে কি? লিনাক্স হলো উইন্ডোজের মতই একটি আলাদা পুর্নাঙ্গ ওপেনসোর্স অপারেটিং সিস্টেম।মুলত এটি অপারেটিং সিস্টেম না বলে বলা উচিত কার্নেল।লিনাক্স কার্নেলের অন্তর্গত মিন্ট,উবুন্টু,ফেডোরা,ডেবিয়ান,লুসিড লিঙ্কস ,রেডহাট প্রভৃতি হল এক একটি অপারেটিং সিস্টেম।
-কি মাথা আউলাইয়া গেসে?আচ্ছা আরেকটু খোলাসা করি।
যেমন, এক্সপি,ভিস্তা,সেভেন আমরা যে যেটাই ব্যবহার করি এগুলো হল এক একটি অপারেটিং সিস্টেম এবং এগুলোর কার্নেল হল উইন্ডোজ এনটি।তেমনি উবুন্টু, মিন্ট, ফেডোরা, ডেবিয়ান, ইউনিক্স , রেডহাট প্রভৃতি হল এক একটি অপারেটিং সিস্টেম এবং এগুলোর কার্নেল হল লিনাক্স।আপনি চাইলে আপনার ইচ্ছামত এদিক-সেদিক করে নতুন অপারেটিং সিস্টেম বানাতে পারেন।লিনাক্সকে ভিত্তি করে যে সব অপারেটিং সিস্টেম গড়ে উঠে তাদের লিনাক্স ডিস্ট্রিবিউশান বা লিনাক্স ডিস্ট্রো বলা হয়। এখন আসুন কাজের কথায়,অরিজিনাল উইন্ডোজ এর সিডি কিনতে আপনার খরচ হবে প্রায় ১০০ ডলারের উপর।যেহেতু এই সামর্থ্য আমাদের নেই তাই আমরা চোরা (পাইরেটেড) সিডিগুলো কিনে ব্যবহার করছি।অথচ লিনাক্স সম্পুর্ন ফ্রি।চাইলে আপনি ডাউনলোড করতে পারেন অথবা বন্ধুবান্ধব থেকে থাকলে সিডিতে রাইট করে নিতে পারেন।আপনি বলতে পারেন,
"আরে ধুর!! লিনাক্সে গুরুত্বপুর্ন সফটওয়ার ব্যবহার করা যায় না"..
-আপনি কনফিডেন্সের সাথে ১০০%  ভুল:D
আপনি যে সব সফটওয়ার ব্যবহার করছেন যেমন,ব্রাউজ এর জন্য মজিলা ফায়ারফক্স,ক্রোম,অপেরা,থান্ডারবার্ড, গান শোনার জন্য ভিএলসি প্লেয়ার,লেখার জন্য অভ্র কিবোর্ড সবেই তো ওপেনসোর্স। এগুলো লিনাক্সে ব্যবহার করা যাবে।এগুলোইতো আপনি আপনার কম্পিউটারে ব্যবহার করছেন।এছাড়া ফটোশপের বিকল্প গিম্প,লিঙ্কস্পেস,অটোক্যাডের বিকল্প কিউক্যাড,গুগল স্কেচাপ সব ব্যবহার করতে পারবেন একদম ফ্রিতে।ত্রিডি গেম খেলতে উইন্ডোজের কথা চিন্তা করছেন? দরকার কি এসবতো লিনাক্সেও খেলা যায়।সাথেতো কার্ড,পোকার,ছোটদের জন্য অন্যান্য গেম আছেই। :D
মোদ্দাকথা কোন সফটওয়ার আপনাকে কিনতে হবে না!! লিনাক্সে সফটওয়ার ম্যানেজার নামে একটা আলাদা বিভাগ আছে যেখান থেকে আপনি প্রয়োজনীয় সব সফটওয়ার ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।  আরে ভাই তারপরও সমস্যা মনে হলে,উইন্ডোজের সফটওয়্যারগুলোই ওয়াইন নামে একটা এপ্লিকেশান দিয়ে ব্যবহার করতে পারবেন।অসুবিধার অযুহাত ঢাকুন সদিচ্ছার প্রবলতায়। চিন্তা করুন,লিনাক্স এ ভাইরাস এর কোন বেল নেই।তাই সিকিউরিটি নিয়ে আপনাকে ভাবতেই হবে না।নিশ্চিন্তে ইন্টারনেটে ভ্রমন করতে পারবেন।গুরুত্বপুর্ন পাসোয়ার্ড নিয়ে কোন চিন্তাই করতে হবে না।পৃথিবীর তাবত সব অনলাইন ব্যাংকিং সিস্টেম,সয়ংক্রিয়ভাবে ট্রেন-বাস এর টিকিট কাটার সিস্টেম সব লিনাক্স অপারেটিং সিস্টেমে পরিচালিত হচ্ছে।এই মুক্ত অপারেটিং সিস্টেম ব্যবহার করে একভাবে যেমন অর্থের সাশ্রয় হচ্ছে তেমনি সাশ্রয় হচ্ছে সময়ের।অথচ অভাগা আমরা এখনো সেই ভাইরাস-এন্টিভাইরাস, সিকিউরিটির চিন্তা নিয়ে ব্যাস্ত। :?
লিনাক্স নিয়ে আমি তেমন অভিজ্ঞ নই কিন্তু গত কয়েকদিন ব্যবহার করে খুবেই ভাল লাগছে।আপনারাও ব্যবহার করে দেখুন না।ভালো লাগবে আশাকরি।আলাদা পার্টিশান করার দরকার নেই আপাতত উইন্ডোজের পাশাপাশি ব্যবহার করে দেখুন।লিনাক্স সম্পর্কিত যেকোন সমস্যা সমাধানের জন্য লিনাক্স কমিউনিটি আপনাকে সাহায্যের জন্য প্রস্তুত।টেকটিউনস ও লিনাক্সের জন্য আলাদা একটি বিভাগ আছে। ইতিমধ্যে আপনাদের সাহায্য করার জন্য FOSSBD সংগঠন এবং সম্পুর্ন ডেডিকেটেড লিনাক্স ফোরাম নতুন করে সৃষ্টি হয়েছে।এছাড়াও বাংলা বিভিন্ন ফোরাম যেমন প্রজন্ম, রংমহলে এবং অন্যান্য ফোরামে ওপেনসোর্স নিয়ে আলাদা বিভাগ খোলা হয়েছে।আপনার সদিচ্ছাই পারে দেশকে পাইরেসীর গ্লানিমুক্ত করতে। আসুন না অন্তত একটিবার লিনাক্স ব্যবহার করে দেখি।আসুন অর্থ ও শর্তের বেড়াজাল মুক্ত, পাইরেসির কলঙ্ক ও গ্লানি মুক্ত, ভাইরাস মুক্ত কম্পিউটিং কে এগিয়ে নিয়ে যাই সামনের দিকে।

২টি মন্তব্য:

Backstreet Boys - Backstreet Boys - Show Me The Meaning Being Lonely .mp3
Found at bee mp3 search engine
Anupam Roy - Amake Amar Moto Thakte Dao .mp3
Found at bee mp3 search engine

মোট পৃষ্ঠাদর্শন

sironamhin