সোমবার, ২২ আগস্ট, ২০১১

যে কোন শহরের ওএসএম ম্যাপ জিআইএস shapefile এ রুপান্তর করার একটি সহজ পদ্ধতি


জিআইএস এর কাজ করার জন্য সেইপফাইল দরকার। এই ফাইলের মধ্যে সকল তথ্য থাকে। যদি আমরা সেসব সেইপফাইল কোন সাইট থেকে ডাউনলোড করতে পারি তবে আমাদের কাজ আরও সহজ হয়। ডাটা তৈরি করার সময় এবং কষ্ট থেকে দুটোই বেচে যায়। আজ আমরা সেধরনের একটি সাইট থেকে রোড এর ডাটা / সেইপফাইল ডাউনলোড করে জিআইএস সফটওয়ার এ ব্যবহারের উপযোগি করে তৈরি করবো।ধাপ ১. ম্যাপ ওয়েব সাইট থেকে ডাউনলোড করা
প্রথমে পাশের ওয়েব সাইট(OpenStreetMap is the free wiki world map site http://www.openstreetmap.org/) থেকে পছন্দমত একটি এলাকা সার্চ করে খুজে নিতে হবে।
সাইট টিতে ভিউ, এডিট, হিসটরি, এক্সপোর্ট, জিপিএস ট্রেস, ইউজার ডায়রী এবং ডানদিকে লগ অন / সাইন আপ আছে।  আমরা মুলত এক্সপোট অপশন টি থেকে পছন্দমত এলাকা এক্সপোর্ট করবো।



নিধারিত এলাকা Exportঅপশন এ গিয়ে সিলেক্ট করে এক্সপোর্ট করে নিতে হবে। এক্সপোর্ট ম্যাপটি ম্যাপ.ওএসম (map.osm) এই নামে সেইভ হবে। osm ফরম্যাট থেকে shapefile ফাইলে রুপান্তর করার জন্য ওএসম২সেইপ( osm2shp) নামক একটি ছোট্ট সফটওয়ার ডাউনলোড করতে হবে (http://osm2shp.googlecode.com/files/OSM2SHP-0.2.zip)। নিচের চিত্রে সফটওয়ারটির অবস্থান দেয়া হলো।

ধাপ ২. ওএসএম থেকে জিআইএসshapefileরুপান্তর কার
সফটওয়ারটি অত্যান্ত ছোট এবং ব্যাবহারও সহজ। সফটওয়ারটির ফোল্ডারে পাশের চিত্রের মত তিনটি ফাইল আছে। এক্সিকিউটিভ ফাইলটি ওপেন করলে পরের উইন্ডোটি আসবে। সেখানে ওপেন ফাই ও সেইভ ফাইল এই দুটি বাটন আছে। আর অপশনে পয়েন্ট, লাইন ও পলিগন এ টিক দেয়ার সুযোগ আছে। বাই ডিফল্ট লাইনে টিক মার্ক থাকলেও তিনটিতেই এক সাথে টিক মার্ক দেয়া যায়। পয়েন্ট এ এনোটেশন, লাইনে রোড ফিচার, পলিগনে এরিয়া প্রকাশ করে এমন ফিচার দেখাবে।




এরপরে ওপেন ফাইল থেকে *.ওএসএম ফাইলটি ওপেন করতে হবে। ওপেন করার সাথে সাথে সাকসেকফুল ভাবে সম্পন্ন হয়েছে একটি মেসেস দেখাবে (File 'D:\Ex\map.osm' opened successfully! It contains 1169 nodes and 333 ways.)। নোডস এবং ওয়েস সংখ্যা আপনার নির্বাচিত এলাকার উপর নির্ভর রপর সেইভ করতে হবে। সেইভ করলেই জিআইএস সেইপ (shapefile) ফাইল পাওয়া যাবে।এই সেইপ (shapefile) ফাইল যে কোন জিআইএস সফটওয়ার এর ব্যবহার করা যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Backstreet Boys - Backstreet Boys - Show Me The Meaning Being Lonely .mp3
Found at bee mp3 search engine
Anupam Roy - Amake Amar Moto Thakte Dao .mp3
Found at bee mp3 search engine

মোট পৃষ্ঠাদর্শন

sironamhin