মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০১১

কি বলবেন একে? ল্যাপটপ নাকি গাছ?!

পরিবেশবান্ধব প্রযুক্তির নাম নিশ্চয়ই শুনেছেন। এদের বেশিরভাগই নবায়নযোগ্য শক্তি বিশেষ করে সৌরশক্তির ব্যবহার নিয়ে কাজ করে। কিন্তু এমন কিছু কি শুনেছেন, একটি ল্যাপ্টপ বা নোটবুক যা গাছের মত অক্সিজেন ত্যাগ করে, ব্যাটারী চার্জ হয় পানি শোষন করে?!

কনসেপ্টটির নাম রাখা হয়েছে প্লান্টবুক। এর ডিজাইনার দুজন হলেন--
Seunggi Baek & Hyerim Kim
তারা ব্যাখ্যা করেন সৌরশক্তি ব্যাবহার করে পানির হাইড্রোলাইসিস এর মাধ্যমে এবং হাইড্রোজেন কে ব্যাবহার করে ব্যাটারী চার্জ করা হয়। এই প্রক্রিয়ায় অক্সিজেন নির্গত হয়। ব্যাটারীর প্রান্তে একটি গাছের পাতা সদৃশ সবুজ লেড লাইট ইন্ডিকেটর আছে। ব্যাটারী চার্জ এর সময় পাতাটি গাঢ় সবুজ হতে থাকে!


টেকনলজিটি নতুন নয়। হাইড্রোজেন ফুয়েলের অনেক ডিভাইস পৃথিবীতে বিদ্যমান তবে প্রযুক্তিটির এরূপ ব্যাবহার নিঃসন্দেহে খুবই দারুন ব্যাপার। মূল ডিভাইসটি একটি বাশের খন্ডের মত। সবুজ যে স্ক্রিন দুটি দেখছেন এটা কে ভাজ করে ভিতরে ঢুকিয়ে ফেলা যায় আবার টেনে বের করে দুভাগে বিভক্ত করা যায় যার একটি মূল স্ক্রিন অপরটি কিবোর্ড! সুতরাং এই জিনিস চাইলে আপনি পকেটে নিয়েও ঘুরতে পারবেন আর চার্জ দেবার জন্য দরকার হবে শুধু এক বোতল পানি! নিজেও খাবেন এবং আপনার ল্যাওপটপ কে খাওয়াবেন!
যদিও ব্যাপারটি এখনো কনসেপ্ট পর্যায়ে আছে তবু নিঃসন্দেহে এটি একটি যুগান্তকারী আবিষ্কার। আশা করি এর দামটাও নাগালের মাঝেই থাকবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Backstreet Boys - Backstreet Boys - Show Me The Meaning Being Lonely .mp3
Found at bee mp3 search engine
Anupam Roy - Amake Amar Moto Thakte Dao .mp3
Found at bee mp3 search engine

মোট পৃষ্ঠাদর্শন

sironamhin